শুধুমাত্র বোতল দিয়ে একসাথে মাছ ও সবজি চাষ, দেখুন ভিডিও

আজকাল মানুষ নানান রকমের কার্যকলাপ দেখাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওরূপে বন্দি করে নিজেদের অভিনব আইডিয়া শেয়ার করছে পুরো বিশ্বের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের সঙ্গে।

আজকাল মানুষ নানান রকমের কার্যকলাপ দেখাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওরূপে বন্দি করে নিজেদের অভিনব আইডিয়া শেয়ার করছে পুরো বিশ্বের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের সঙ্গে। আর তাই হয়তো সমস্ত ভৌগোলিক সীমানা অতিক্রম করে ভাষার বেড়াজাল পেরিয়ে অনেক কিছুই ভাইরাল হয়ে উঠছে সোশ্যাল মিডিয়ার পাতায়।

সম্প্রতি একটি অভিনব উপায়ে মাছ চাষের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটিতে এক গোষ্ঠীকে একইসঙ্গে মাছচাষ ও সবজি চাষ (Vegetable and Fishery Together Video) করতে দেখা যায়। অবাক করার ব্যাপার হল এক্ষেত্রে কোনোটিই ক্ষতিগ্রস্থ হয়নি। উভয় পক্ষই নিজের মতো করে লাভজনক ফলন দিয়েছে। উক্ত ভিডিওতে কীভাবে মাছ ও সবজি একইসঙ্গে চাষ করা হয়েছে জানতে চান? পড়ে ফেলুন এই পুরো প্রতিবেদন।

মাছ চাষের (Fishery) কথা মাথায় এলেই প্রথমে চোখের সামনে বড়ো পুকুর, জাল, সার এইসবকিছু ভেসে ওঠে। সবজি চাষের (Vegetable Farming) কথা বললে প্রথমেই মাথায় আসে জমি, বেড়া, সার ও অক্লান্ত পরিশ্রমের কথা। এবার যদি বলা হয় যে, একটার পরিশ্রমে আরেকটা পাওয়া যাবে, শুনতে অবাক লাগবে না? অবিশ্বাস্যকর মনে হলেও সম্প্রতি ভাইরাল ভিডিওটিতে এমনটাই দেখানো হয়েছে।

উল্লিখিত সবটাই সম্ভব হয়েছে প্লাস্টিকের বোতলের দৌলতে। আরও অন্যান্য জিনিস দরকার থাকলেও প্লাস্টিকের বোতল ছাড়া একদমই সম্ভব নয়। এক্ষেত্রে মরিচা ধরবে না এমন ধাতুর পাত ও প্লাস্টিক ব্যবহার করে একটি ট্যাঙ্ক বানাতে হবে। সেই ট্যাঙ্কের উপরের দিকে থাকা ধাতুর পাতে প্লাস্টিক বিছিয়ে মাটি ছড়িয়ে দিতে হবে। পাতটি ট্যাঙ্কের অর্ধেক বরাবর রাখতে হবে, যাতে ট্যাঙ্কের বাকি অংশ খোলা থাকে। এইবারে প্লাস্টিকের বোতলগুলোর উপরের অংশকে কেটে ফেলে দিতে হবে ও নিচের অংশগুলো নিতে হবে। এই কাটা বোতলগুলোতে মাটি ভরে ধাতুর পাতগুলোর উপরে রেখে দিতে হবে। পুরো ট্যাঙ্ক জলে পরিপূর্ণ করে দিতে হবে। বোতলের মাটিতে বীজ পুঁতে ট্যাঙ্কের জলে মাছের চারা ছেড়ে দিতে হবে এবং নিয়মিত যত্ন নিতে হবার। এভাবে খুব সহজেই একইসঙ্গে মাছ ও সবজি চাষ করা সম্ভব হবে।