এইভাবে মটন কোর্মা বানালে স্বাদ হবে দুর্দান্ত, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

খাদ্যরসিক বাঙালি নেই যে মাটন খেতে পছন্দ করে না। আট থেকে আশি প্রত্যেকেরই পছন্দের একটি খাবার হলো মাটন।

বাঙালির জীবনের সাথে যেভাবে মাছ ও রসগোল্লা জড়িয়ে রয়েছে ঠিক সেরকমভাবেই জড়িয়ে রয়েছে খাসির মাংস বা মাটন (Mutton)। আর এমন কোনো খাদ্যরসিক বাঙালি নেই যে মাটন খেতে পছন্দ করে না। আট থেকে আশি প্রত্যেকেরই পছন্দের একটি খাবার হলো মাটন। তবে সবসময় একই ধরনের মাটন কারি খেতে আর ভালো লাগে না কারোর। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি সুস্বাদু মাটনের কোর্মার (Mutton Korma) রেসিপি। আসুন তবে চটপট শিখে নিন এটি তৈরি করার পদ্ধতি।

উপকরণ-

১. পাঁঠার মাংস
২. টমেটো
৩. আদা
৪. রসুন
৫. পেঁয়াজ
৬. কাঁচালঙ্কা
৭. ছোট এলাচ
৮. বড় এলাচ
৯. জায়ফল
১০. জয়িত্রী
১১. দারচিনি
১২. কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো
১৩. জিরেগুঁড়ো
১৪. ধনে গুঁড়ো
১৫. হলুদ গুঁড়ো
১৬. নুন
১৭. কেওড়া জল
১৮. ধনেপাতা
১৯. কসুরি মেথি
২০. স্টার অ্যানিস
২১. মিট মশলা
২২. গরম মশলা

প্রণালী-

প্রথমে একটি অর্ধেক পেঁয়াজ নিয়ে সেটাকে মিহি করে কুচিয়ে নিতে হবে ভাজার জন্যে। অন্যদিকে বাকি অর্ধেকটা পেঁয়াজের সাথে আদা ও রসুনের একটি মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। প্রয়োজন অনুযায়ী পেস্ট তৈরির সময় জলও মিশিয়ে নিতে পারেন। পেঁয়াজ, আদা ও রসুনের পেস্ট তৈরি হয়ে গেলে একইভাবে মিক্সার গ্রাইন্ডারে কাঁচালঙ্কা বেঁটে নিতে হবে। তারপর একটি প্রেসার কুকারের মধ্যে সামান্য পরিমাণ সর্ষের তেল গরম করে নিতে হবে। তেল থেকে ধোঁয়া ছাড়লেই গ্যাস বন্ধ করে দিতে হবে। তারপর পেঁয়াজকুচি সেই তেলের মধ্যে দিয়ে গ্যাস অন করে ভালোমতো পেঁয়াজ ভেজে নিতে হবে।

পেঁয়াজের রঙ যতক্ষণ না পর্যন্ত সোনালী হচ্ছে ততক্ষণ পর্যন্ত পেঁয়াজ ভাজতে হবে। এবার তারমধ্যে একে একে সমস্ত গোটা মসলা ছোট এলাচ, বড় এলাচ, দারচিনি, লবঙ্গ, গোলমরিচ ও স্টার অ্যানিস দিয়ে একটু নাড়াচাড়া করে নিতে হবে।

সেই সাথে তার মধ্যে পেঁয়াজ, আদা ও রসুনের পেস্ট দিয়ে দিতে হবে। তারপর খানিকক্ষণ মসলা নাড়াচাড়া করে মশলাটিকে ভালোমতো কষিয়ে নিতে হবে। মসলা কষানো ‌হয়ে গেলে তার মধ্যে পাঁঠার মাংস দিয়ে তার সাথে হলুদ গুঁড়ো ও কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে মিডিয়াম আঁচে মিনিট পাঁচেক রান্না হতে দিতে হবে। অনেকক্ষণ পর মাংস থেকে জল ছাড়তে শুরু করলে তাতে স্বাদমতো নুন যোগ করতে হবে।

এবার খানিকক্ষণ মাংসটিকে কষিয়ে তাতে টমেটো ও কাঁচালঙ্কার পেস্ট ভালো করে মিশিয়ে ধনে গুঁড়ো, মিট মশলা, জিরে গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো দিয়ে আরো মিনিট পাঁচেক রান্না হতে দিতে হবে। পাঁচ মিনিট পর মাংসের মধ্যে সামান্য পরিমাণ জল দিয়ে প্রেসার কুকারের মুখ বন্ধ করে ৪-৫ টা সিটি দিয়ে নিতে হবে। এবার প্রেসার কুকারের ঢাকনা খুলে কসুরি মেথি, জয়িত্রী, কেওড়া জল, জায়ফলের গুঁড়ো ও সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি সুস্বাদু স্বাদের মাটন কোর্মা।

দেখুন ভিডিও :