সোশ্যাল মিডিয়ায় দেখা মিলল বিরল প্রজাতির কমলা রঙের দুই মাথাওয়ালা সাপ, ভাইরাল ভিডিও

কমলা রঙের সাপকে জল পান করতে দেখা গেছে। সাপটির গায়ের রং অদ্ভুত রকমের। কমলা রঙের শরীরে সাদা রঙের রিং দেখতে পাওয়া যায় সাপের শরীরে।

সাপের নাম শুনলেই মানুষের মনে আতঙ্কের সৃষ্টি হয়। হবে নাই বা কেন? সাপের একটা ছোবল বা কামড় মানুষকে মেরে ফেলতে পারে। যদিও সমস্ত সাপ বিষধর নয়, বিষহীন সাপও রয়েছে এই দুনিয়ায়। দাবি করা হয়, এই পৃথিবীতে বিষধর সাপের থেকে বিষহীন সাপের সংখ্যা বেশি। তবে সামনে সাপ দেখতে পেলে সেটা বিষধর কিনা, সেটা আর মন বিচার করার সময় পায় না। সাপ দেখেই মানুষ হয় আতঙ্কিত হয়ে পালানোর চেষ্টা করেন, নয়তো সেখানে উপস্থিত থেকে অজ্ঞান হয়ে যান।

সমাজে ‘দুই মুখো সাপ’ শব্দবন্ধের প্রচলন রয়েছে। সাধারণত কোনো মানুষ যখন কোনো এক নির্দিষ্ট বিষয়ে দুই মানুষের কাছে খারাপ উদ্দেশ্যে দুই রকমের কথা বলে, তখন তাঁকে ‘দুই মুখো সাপ’ বলে ডাকা হয়। জানিয়ে রাখি, এটির অস্তিত্ব সমাজে শুধুমাত্র শব্দবন্ধরূপেই নেই। প্রকৃতপক্ষে বাস্তবে দুই মুখো সাপের অস্তিত্ব রয়েছে।

সম্প্রতি এক দুই মুখো সাপের ভিডিও ভাইরাল (Snake Viral Video) হয়েছে। ভিডিওটিতে একটি কমলা রঙের সাপকে জল পান করতে দেখা গেছে। সাপটির গায়ের রং অদ্ভুত রকমের। কমলা রঙের শরীরে সাদা রঙের রিং দেখতে পাওয়া যায় সাপের শরীরে। সাপটিকে ভিডিওটিতে জলের পাত্রের দিকে এগিয়ে গিয়ে মুখ ডুবিয়ে জল পান করতে দেখা গেছে। অবাক করার ব্যাপার হল, এক্ষেত্রে সাপটি একটি মুখ জলে না ডুবিয়েই অপর মুখ দিয়ে জল পান করেছে। এই উজ্জ্বল রঙের সাপের অদ্ভুত কার্যকলাপ দেখে অবাক হয়ে গেছেন নেটিজেনরা।

সাপটির এই ভিডিও পোস্ট করা হয়েছে ইউটিউবের ‘Siegelreptiles’ চ্যানেল থেকে। দাবি করা হয়েছে সাপটি হল ‘অ্যালবিনো হন্ডুরান মিল্কস্নেক’ (Albino Honduran Milk Snake)। এই সাপের ভিডিও প্রকাশ্যে আসতেই চর্চার বিষয়ে পরিণত হয়েছে।